হিমালয় পর্বত সৃষ্টির কারণ চিত্র সহ ব্যাখ্যা করো

হিমালয় পর্বত সৃষ্টির কারণ :

হিমালয় পর্বতশ্রেণী, ভারতীয় প্লেট এবং ইউরেশিয়ান প্লেটের মধ্যে সংঘর্ষের ফলে গঠিত হয়েছিল | এই  গঠন প্রক্রিয়া আজ থাকে ৭১ মিলিয়ন বছর আগে শুরু হয়েছিল এবং এখনো চলছে । হিমালয় পর্বত সৃষ্টির কারণ নিন্মে ব্যাখ্যা করা হল -
  • টেথিস মহীখাত - ২২৫ মিলিয়ন বছর আগে ভারত ছিল অস্ট্রলিয়া উপকূলে অবস্থিত একটি সুবিশাল দ্বীপ । এটি টেথিস মহীখাত নাম এক অগভীর সমুদ্র দ্বারা উত্তরের ভূখণ্ড থাকে পৃথক ছিল ।

  • গন্ডোয়ানাল্যান্ড ও আঙ্গারল্যান্ড - টেথিস মহীখাতের উত্তরের ভূখণ্ড আঙ্গারলান্ড ও দক্ষিণের ভূখণ্ড ( ভারতীয় প্লেট ) গন্ডোয়ানাল্যান্ড নামে পরিচিত ।

  • পলি সঞ্চয় - আনুমানিক ২০০ মিলিয়ন বছর আগে শুরু হওয়া Super Continent Pangea -র ফলে ভূ-ভাগ থাকে পলি ক্ষয়িত হয়ে টেথিস সমুদ্রে জমা হতে থাকে । পলির চাপে টেথিস মহীখাতের তলদেশ ক্রমশ থাকে ; ফলে ভূ -আলোড়নের সৃষ্টি হয় ।

  • ভারতীয় প্লেট ও এশিয় প্লেটের চলন - এর ফলে আঙ্গারল্যান্ডের তলদেশে এশিয় প্লেট ও গন্ডোয়ানাল্যান্ডের নিচে ভারতীয় প্লেট গতিশীল হয়েপড়ে । এই সময় ভারতীয় প্লেট বছরে ৯ থাকে ১৬ সেন্টিমিটার গতিতে এশিয় প্লেটের দিকে অগ্রসর হতে থাকে ।

  • গিরিজনি ক্রিয়া - প্রায় ৫০ - ৪০ মিলিয়ন বছর আগে ভারতীয় প্লেটের উত্তরমুখী গতিবেগ প্রতি বছর ৪ - ৬ সেন্টিমিটার হয় ।এই প্রবাহের ফলে ভারতীয় প্লেট, এশিয় প্লেটের দক্ষিণে  আঘাত করে ।
    ফলে টেথিস সাগরে সঞ্চিত পলির উপর প্রচন্ড চাপ সৃষ্টি হয় ও গিরিজনি ক্রিয়ার প্রভাবে এই পলি ভাজে ভাজে উপরে উঠে হিমালয় পর্বতের সৃষ্টি করে ।
পাত সমূহের সঞ্চালন ও ভূ -আলোড়নের ফলে হিমালয়ের বিভিন্ন অংশ ধাপে ধাপে সৃষ্টি হয় । সবশেষে শিবালিক পর্বতের সৃষ্টি ।